Pages

Pages

বাংলা শব্দ দিয়ে সার্চ করুন

Monday, February 20, 2017

সকলের জন্য একটি শিক্ষামূলক ছোট গল্প

একজন ফল বিক্রেতা কিছু কলা নিয়ে বাজারে গেল। অতঃপর সে খুব ভালো দামে কলা বিক্রি করতে আরম্ভ করল। অল্প কিছু সময় অতিবাহিত হওয়ার পর সে দেখল তার
কলা বিক্রি হতে হতে সামান্য কিছু মাত্র অবশিষ্ট রয়েছে। কিছুক্ষনের মধ্যে সে তার অবশিষ্ট কলা গুলিও বিক্রি করে দিয়ে বাড়ি চলে গেল।

তার কলা অল্প সময়ে বিক্রি হওয়ার পিছনে কারন হচ্ছে সেগুলি ছিল দেখতে সুন্দর এবং মোটা-তাজা । বিক্রেতা বাড়ি গিয়ে ভাবল সে যদি সবকলার খোসা ছাড়া নিয়ে যায় অর্থাৎ কলা থেকে খোসা আলাদা করে বাজারে নিয়ে যায় তাহলেতো আরো ভালো বিক্রি হবে, কারন মানুষের কষ্ট করতে হবেনা।

পরদিন সে আরো বেশি সংখ্যক কলা খোসা ছাড়া অবস্থায় বাজারে নিয়ে গেল। কিন্তু তার কলা বিক্রি হচ্ছিলনা। শুধু মাছি মসা ছাড়া তার কলার আশে পাশে কোন ক্রেতা ছিলনা। সে খুব হতবাক হল এবং কষ্ট পেল। অবশেষে সে রাগে ক্ষোভে তার সবগুলি কলা বাজারের ডাস্টবিনে পেলে চলে গেল। গল্পটি শেষ।

সেই বিক্রেতা হয়ত এভাবে আর কখনো খোসা আলাদা করে বাজারে কলা বিক্রি করতে আনবেনা। কিন্তু নানাভাবে অপদস্থ হয়েও আমাদের সমাজের মেয়েদের পরিবর্তন হয়না।
তারা ঘুণাক্ষরেও বুজতে পারেনা তাদের এতো অমর্যাদা শুধুমাত্র এই বে-পর্দার
কারনে। কি দরকার নিজেকে খোসাহিন ফলের মত সবার সামনে উপস্থাপন করার??
কান খুলে শুনে রাখুন খোসাহিন ফলে শুধুমাত্র মসা মাছিই উড়া-উড়ি করে।

পর্দা করতে শিখুন, হিজাব পরিধান করুন, দেখবেন কোন ছেলে উত্যক্ত করাতো দুরের
কথা কেউ আপনার সাথে কথা বলতে আসলে আগে সালাম দিয়ে তারপর কথা শুরু করবে । সবাই সম্মান করবে এবং আপনার মর্যাদা হাজার গুণ বেড়ে যাবে।

আপনার নতুন জীবনের জন্য শুভকামনা।

No comments:

Post a Comment